কুরআন ও হাদিসের আলোকে আনুগত্য

কুরআন ও হাদিসের আলোকে আনুগত্য
কুরআন ও হাদিসের আলোকে আনুগত্য

আনুগত্য অর্থ মান্য করা,মেনে চলা,আদেশ ও নিষেধ পালন করা,উপরন্তু কোন কর্তৃপক্ষের আদেশ অনুযায়ী কাজ করা। আল-কুরআন এবং রাসূলের হাদীসে এর প্রতি শব্দ হিসেবে আমরা যেটা পাই সেটা হল এতায়াত। যার বিপরীত শব্দ হল মাছিয়াত বা এহইয়ান। মাছিয়াত অর্থ নাফরমানী করা, হুকুম অমান্য করা প্রভৃতি। নেতার আনুগত্য ইসলামী সংগঠনের অন্তর্ভুক্ত ব্যক্তিদের ওপর অবশ্য কর্তব্য।

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اَطِیۡعُوا اللّٰہَ وَاَطِیۡعُوا الرَّسُوۡلَ وَاُولِی الۡاَمۡرِ مِنۡکُمۡ ۚ

হে ঈমানদারগণ! আল্লাহর নির্দেশ মান্য কর, নির্দেশ মান্য কর রসূলের এবং তোমাদের মধ্যে যারা বিচারক তাদের। (আন নিসা - 4:59)

 وَمَنۡ یُّطِعِ اللّٰہَ وَرَسُوۡلَہٗ یُدۡخِلۡہُ جَنّٰتٍ تَجۡرِیۡ مِنۡ تَحۡتِہَا الۡاَنۡہٰرُ خٰلِدِیۡنَ فِیۡہَا ؕ وَذٰلِکَ الۡفَوۡزُ الۡعَظِیۡمُ

এগুলো আল্লাহর নির্ধারিত সীমা। যে কেউ আল্লাহ ও রসূলের আদেশমত চলে, তিনি তাকে জান্নাত সমূহে প্রবেশ করাবেন, যেগুলোর তলদেশ দিয়ে স্রোতস্বিনী প্রবাহিত হবে। তারা সেখানে চিরকাল থাকবে। এ হল বিরাট সাফল্য। (আন নিসা - 4:13)

وَمَنۡ یُّطِعِ اللّٰہَ وَرَسُوۡلَہٗ وَیَخۡشَ اللّٰہَ وَیَتَّقۡہِ فَاُولٰٓئِکَ ہُمُ الۡفَآئِزُوۡنَ

যারা আল্লাহ ও তাঁর রসূলের আনুগত্য করে আল্লাহকে ভয় করে ও তাঁর শাস্তি থেকে বেঁচে থাকে তারাই কৃতকার্য। (আন নূর - 24:52)

উদ্দেশ্য:

আজকের পাঠের উদ্দেশ্য হলো উপস্থিত সকলকে আনুগত্য বিষয়ে ধারণা দেওয়া এবং জীবনে আনুগত্যের গুরুত্ব বিষয়ে প্রেষণা প্রদান করা।

আনুগত্যের সংজ্ঞা:

প্রকৃত আনুগত্য বা প্রকৃত এতায়াত হলো সর্বোচ্চ ক্ষমতার অধিকারী আল্লাহর যাবতীয় হুকুম আহকাম মেনে চলা। এটাই মানুষের একমাত্র দায়িত্ব, কর্তব্য এবং করণীয় কাজ যা ইবাদত নামেই অভিহিত। এই প্রকৃত এতায়াতের ব্যবহারিক রূপ হলো:

ﺃَﻃِﻴﻌُﻮﺍ ﺍﻟﻠَّﻪَ ﻭَﺃَﻃِﻴﻌُﻮﺍ ﺍﻟﺮَّﺳُﻮﻝَ ﻭَﺃُﻭﻟِﻲ ﺍﻟْﺄَﻣْﺮِ ﻣِﻨْﻜُﻢْ

আল্লাহর এতায়াত কর, রাসূলের এতায়াত কর এবং উলিল আমরের এতায়াত কর। (আন নিসা: 4:59)

ﻣﻦ ﺃﻃﺎﻋﻨﻲ ﻓﻘﺪ ﺃﻃﺎﻉ ﺍﻟﻠﻪ ﻭﻣﻦ ﻋﺼﺎﻧﻲ ﻓﻘﺪ ﻋﺼﻰ ﺍﻟﻠﻪ ﻭﻣﻦ ﻳﻄﻊ ﺍﻷﻣﻴﺮ ﻓﻘﺪ ﺃﻃﺎﻋﻨﻲ ﻭﻣﻦ ﻋﺼﻰ ﺍﻷﻣﻴﺮ ﻓﻘﺪ ﻋﺼﺎﻧﻲ

যে আমার এতায়াত বা আনুগত্য করল, সে আল্লাহরই আনুগত্য করল। আর যে আমার হুকুম অমান্য করল,সে আল্লাহর হুকুমই অমান্য করল। যে আমীরের আনুগত্য করল,সে আমার আনুগত্য করল। আর যে আমীরের আদেশ অমান্য করল, সে প্রকৃতপক্ষে আমারই আদেশ অমান্য করলণ (বুখারী ও মুসলিম)

আনুগত্যের প্রয়োজনীয়তা:

১. আনুগত্য সফলতার হাতিয়ার।

আল্লাহর ঘোষণা

وَمَنۡ یُّطِعِ اللّٰہَ وَرَسُوۡلَہٗ وَیَخۡشَ اللّٰہَ وَیَتَّقۡہِ فَاُولٰٓئِکَ ہُمُ الۡفَآئِزُوۡنَ

আল্লাহর ঘোষণা-ঐসব লোকেরাই সফলকাম যারা আল্লাহ ও রাসূলের আনুগত্য করে এবং আল্লাহকে ভয় করে এবং তাঁর নাফরমানী থেকে দূরে থাকে। (আন নূর 24:52)

২. আনুগত্য হচ্ছে জান্নাত প্রাপ্তির অন্যতম উপায়।

হযরত আবু হুরায়রা (রা) হতে বর্নিত,রাসূল (সা) বলেছেন-যে ব্যক্তি আমার আনুগত্য করলো সে জান্নাতে প্রবেশ করলো,আর যে ব্যক্তি আমার বিরোধিতা করলো সে আমাকে অস্বীকার করলো।(বুখারী)

৩. আমীরের আনুগত্যের মাধ্যমে আল্লাহ ও রাসূলের আনুগত্য পরিপূর্ণ হয়।

হযরত আবু হুরায়রা (রা) থেকে বর্ণিত হাদীসে রাসূল (সা) বলেছেন, যে আমার এতায়াত বা আনুগত্য করল,সে আল্লাহরই আনুগত্য করল।আর যে আমার হুকুম আমান্য করল,সে আল্লাহর হকুমই আমান্য করল।অনুরূপভাবে যে আমীরের আনুগত্য করল,সে আমারই আনুগত্য করল।আর যে আমীরের আদেশ অমান্য করল,সে প্রকৃতপক্ষে আমারই আদেশ অমান্য করল।(বুখারী ও মুসলিম)

সেনা পরিমণ্ডলে আনুগত্য:

একজন সাধারন মানুষ, যার বিশেষ কোনো সামরিক প্রশিক্ষণ নেই, বিশেষভাবে কারো কাছে জবাবদিহিতা নাই, শৃঙ্খলা নাই, ঐক্য নাই এমন মানুষ যদি আনুগত্য থেকে বের হয়ে যায় তার দ্বারা দেশের যে পরিমাণ ক্ষতি হবে একজন সৈনিক আনুগত্য হীন হলে সে তুলনায় দেশের অসামান্য ক্ষতি সাধিত হবে। তাই দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার তাগিদে সেনা পরিমণ্ডলে আনুগত্য অপরিহার্য। একজন সৈনিক, আমৃত্যু সৈনিক। সৈনিক জীবনে শৃঙ্খলাবোধ ও আনুগত্যের বিকল্প নেই।

সৃষ্টি জগতে আনুগত্যঃ

সৃষ্টিজগতের দিকে লক্ষ্য করলে দেখতে পাই প্রতিটি জিনিসই একটি সুশৃংখল ব্যবস্থার মধ্য দিয়ে পরিচালিত হচ্ছে. শৃংখলার পেছনে রয়েছে সৃষ্টিকর্তার আনুগত্য. সৃষ্টি জগত এক মুহূর্তের জন্য সৃষ্টিকর্তার আনুগত্য থেকে বের হয়ে গেলে সারা পৃথিবীময় তথা নভোমন্ডল ভূমন্ডল পুরো জগৎটা এই মুহুর্তের মধ্যে ধ্বংস হয়ে যাবে. আল্লাহ সূরা নাহলে বলেন

 وَاَوۡحٰی رَبُّکَ اِلَی النَّحۡلِ اَنِ اتَّخِذِیۡ مِنَ الۡجِبَالِ بُیُوۡتًا وَّمِنَ الشَّجَرِ وَمِمَّا یَعۡرِشُوۡنَ ۙ

ثُمَّ کُلِیۡ مِنۡ کُلِّ الثَّمَرٰتِ فَاسۡلُکِیۡ سُبُلَ رَبِّکِ ذُلُلًا ؕ یَخۡرُجُ مِنۡۢ بُطُوۡنِہَا شَرَابٌ مُّخۡتَلِفٌ اَلۡوَانُہٗ فِیۡہِ شِفَآءٌ لِّلنَّاسِ ؕ اِنَّ فِیۡ ذٰلِکَ لَاٰیَۃً لِّقَوۡمٍ یَّتَفَکَّرُوۡنَ

আপনার পালনকর্তা মধু মক্ষিকাকে আদেশ দিলেনঃ পর্বতগাহ্রে, বৃক্ষ এবং উঁচু চালে গৃহ তৈরী কর,

এরপর সর্বপ্রকার ফল থেকে ভক্ষণ কর এবং আপন পালনকর্তার উম্মুক্ত পথ সমূহে চলমান হও। তার পেট থেকে বিভিন্ন রঙে পানীয় নির্গত হয়। তাতে মানুষের জন্যে রয়েছে রোগের প্রতিকার। নিশ্চয় এতে চিন্তাশীল সম্প্রদায়ের জন্যে নিদর্শন রয়েছে। (আন নাহল -16:68-69)

আনুগত্য হীনতার পরিনাম:

আমাদের সমাজ আজ নানাভাবে কলুষিত। আর এসবের অন্যতম প্রধান কারণ হলো আনুগত্য হীনতা। পরিবারে যদি পিতা মাতার কথা সন্তান না শুনে তখন সে পরিবারে বিশৃঙ্খলা দেখা দিতে বাধ্য। সমাজের কর্তাব্যক্তির কথা যদি সাধারণ মানুষ না শোনে তবে সে সমাজে বিপর্যয় দেখা দিতে বাধ্য। রাষ্ট্রীয় আইন যদি মানুষ না মানে তবে সেই রাষ্ট্র স্বাধীনতা হারাতে বাধ্য। তেমনি ভাবে সেনা পরিমণ্ডলে আনুগত্যহীনতার পরিণাম অত্যন্ত ভয়াবহ।

১। আনুগত্য সাংগঠনিক শৃঙ্খলার ভিত্তি।

হযরত ওমর ফারুক (রা) বলেন, সংগঠন ব্যতীত ইসলাম নেই,আর নেতৃত্ব ব্যতীত সংগঠন নেই এবং আনুগত্য ব্যতীত নেতৃত্ব নেই।(আসার)

হযরত হারিছ আল আশয়ারী (রা) হতে বর্ণিত হাদীসে রাসূল (সা)আমাদেরকে যে ৫ টি কাজের নির্দেশ দিয়েছেন সেখানে জামায়াতবদ্ধ বা ইসলামী সংগঠনে সম্পৃক্ত হওয়ার পাশাপাশি নেতার কথা শুনা ও আনুগত্য করার ব্যাপারে নির্দেশনা দিয়েছেন।(আহমদ,তিরমিযী)

২। জাহেলিয়াতের মৃত্যুরূপ থেকে বাঁচার জন্য নেতৃত্বের আনুগত্য আবশ্যক।

হযরত আবু হুরায়রা (রা) হতে বর্ণিত,তিনি বলেন,আমি রাসূল (সা) কে বলতে শুনেছি,যে ব্যক্তি আমীরের আনুগত্যকে অস্বীকার করতঃ ইসলামী সংগঠন পরিত্যাগ করল এবং সে অবস্থায় মারা গেল,সে জাহেলিয়াতে আচ্ছন্ন অবস্থায় মৃত্যু বরণ করল।(মুসলিম)

৩। শয়তানের কুমন্ত্রনা থেকে বাঁচার জন্য।

রাসূল (সা) বলেছেন-দলছুট একটি বকরীকে স্বীকার একটি বাঘের জন্য যেমন সহজ তেমনি সহজ সংগঠনের বাহিরে থাকা একজন মোমিনকে নিজের স্বীকারে পরিণত করা।

প্রশ্নাতীত আনুগত্য:

প্রশ্নাতীত আনুগত্য বলতে বুঝানো হয় আনুগত্য করার ক্ষেত্রে কোন প্রশ্ন করা যাবে না। অর্থাৎ দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি বা উপরস্থ কর্মকর্তা যখনই যা আদেশ করে কোন রকম প্রশ্ন না করে সে আদেশ অক্ষরে অক্ষরে পালন করার নামই হলো প্রশ্নাতীত আনুগত্য।

এই ক্লাসটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন 

পিডিএফ | ওয়ার্ড ফাইল

(নোটঃ ওয়ার্ড ফাইল ডাউনলোড করলে আপনার কম্পিউটার / ল্যাপটপে ফন্ট এলোমেলো হয়ে যেতে পারে। তাই পিডিএফ ডাউনলোড করার পরামর্শ দিচ্ছি।)