স্মার্টফোন হারিয়ে গেলে কি করবেন?

স্মার্ট ফোন হারানো বর্তমানে আমাদের জীবনে একটি সাধারণ ঘটনা। হয়ত ফোনটা চুরি হয়েছে। অথবা সাইলেন্ট করেই এমন যায়গায় রেখে দিয়েছেন আপনি নিজেই খুজে পাচ্ছেন না। এই লিখায় দেখে নিন ফোন হারিয়ে গেলে কি করবেন অথবা সাইলেন্ট করা ফোন খুজে না ফেলে কি করণীয়

স্মার্টফোন হারিয়ে গেলে করণীয়

স্মার্টফোন হারিয়ে গেলে করণীয় 

আপনি আগে সিদ্ধান্ত নিন, এই সিস্টেম গুলোর মধ্যে কোনটা এপ্লাই করবেন?

১. প্রথম ধাপঃ আপনার স্মার্ট ফোনে লগিন করা জিমেইল আইডি এবং সেই আইডির পাসওয়ার্ড ব্যবহার করে এই লিংকে লগিন করুন।

https://www. google. com/android/find

Find My Device অপশনে Accept এ ক্লিক করুন। আপনার প্রাথমিক কাজ শেষ।

২. দ্বিতীয় ধাপঃ এই ধাপে গুগল ম্যাপ থেকে গুগল আপনার মোবাইলের কম্পানির নাম এবং মডেল খুঁজে নেবে। তবে এখানে যে লোকেশন দেখানো হবে এটা সম্ভাব্য কাছাকাছি লোকেশন।

শর্তঃ আপনার ফোনে অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

৩. তৃতীয় ধাপঃ যে লোকেশন দেখাচ্ছে সেটা যদি আপনার আশেপাশে হয় তাহলে স্ক্রিনের বাঁ দিকে Play Sound অপশন এ ক্লিক করুন। সাথে সাথে আপনার সেই ফোনে রিং টোন বাজতে থাকবে। মোবাইল সাইলেন্ট থাকলেও এই রিং টোন বাজবে।

ফোনটি যদি আপনার রুমে কোথায়ও থেকে থাকে তাহলে এই পদ্ধতি ব্যবহার করে সাইলেন্ট করা ফোন খুঁজে পেতে পারেন সহজেই।

৪. চতুর্থ ধাপঃ মোবাইল যদি সত্যি সত্যিই হারিয়ে যায় তাহলে আপনি একটা পাসওয়ার্ড দিয়ে আপনার ফোনটা লক করে দিতে পারেন। পরে যখন ফোন খুঁজে পাবেন তখন এই পাসওয়ার্ড দিয়ে আনলক করে নিতে পারবেন।

৫. পঞ্চম ধাপঃ এই ধাপটি একটি বেশি গুরুত্বপূর্ণ। আপনি যদি মোটামুটি কনফার্ম যে, ফোন আর পাওয়া সম্ভব নয়। তাহলে এই Erase Data অপশন ব্যবহার করে মোবাইলের সকল ডাটা (পিকচার, ভিডিও, একাউন্ট, বিভিন্ন ডকুমেন্ট) মুছে দিতে পারেন। আপনার ফোনে সেই মূহুর্তে ইন্টারনেট না থাকলে যখন ফোনে ইন্টারনেট অন করবে তখন ডাটা মুছে যাবে। তবে এই স্টেপ এপ্লাই করে সকল ডাটা মুছে দিলে গুগলের সাহায্য নিয়ে আপনি আর মোবাইলটি খুঁজে বের করতে পারবেন না। কারন আপনার গুগল একাউন্টটি (জিমেইল) লগ আউট হয়ে যাবে।

তবে যদি অন্য কোন ভাবে মোবাইলটি খুঁজে পান তখন এই জিমেইল আইডি ব্যবহার করতে পারেন।

ধন্যবাদ।