উপর তলার মানুষ গুলোর প্রতি


বাড়িতে নতুন ভাড়াটিয়া এসেছে। ভাড়াটিয়ার ক্লাস ওয়ানে পড়ুয়া একটা ছেলে আর বাড়ি ওয়ালার ক্লাস টু পড়ুয়া একটা ছেলে। নতুন বাসায় আসার ২/১ দিন পর উভয় ফ্যামিলি মেম্বাররা বসে কথা বলছে। এমন সময় কথাচ্ছলে বাড়িওয়ালার বউ ছেলের সামনে ভাড়াটিয়ার বউ এর সাথে বলছে,,,,, উনার সন্তান বিছানা নষ্ট করে,, সেই থেকে বাড়ি ওয়ালার ছেলেটি আর লজ্জায় ভাড়াটিয়ার ছেলের সাথে খেলতে যায় না।
 
খুব ছোট বেলায় একবার বড় মামার সাথে নানার বাড়ি যাচ্ছি। মনে কত স্বপ্ন,,, বাড়িতে গিয়ে প্রথমেই কি করবো, কোথায় লুকিয়ে থাকবো, কার সাথে মিশবো, কার সাথে রাগ করবো।
ইত্যাদি ভাবছি,,,
কিন্তু মামা আমাকে বাজারে বসিয়ে রেখে শুরু করে দিল আড্ডা। কয়েকবার বলেও কাজ হয়নি। অনেক রাতে উনি আমাকে নিয়ে বাড়ি গেলেন। বাড়িতে গিয়ে দেখি সবাই ঘুমে,,,,, মেজাজটা এতই খারাপ হয়েছিল যে প্রায় ২০ বছর পর আজো আমার মনে দাগ কেটে আছে।

বাংলাদেশের অধিকাংশ প্রাইভেট প্রতিষ্ঠানের মালিকরা অবহেলা করেই মুলত তাদের শ্রমিকদের বেতন দেরি করে দেয়। তারা চাইলেই দিতে পারে কিন্তু তারা অবহেলার কারনে বুঝতেই চায় না যে,,,
"মাস শেষে এই সামান্য কয়টা টাকার মাঝে লুকিয়ে আছে কত স্বপ্ন! কত কমিটমেন্ট!

উপরের প্রথম দুইটা ঘটনায় আমার মামা এবং বাড়ি ওয়ালার বউ হয়ত বুঝতেই পারেনি যে ছোট বাচ্চা দুইটার মাঝেও ইচ্ছা, আশা স্বপ্ন (আমার) আর আত্মসম্মানবোধ (বাড়িওয়ালার ছেলে) আছে। আমাদের দৃষ্টিতে যদিও সেগুলো খুব ক্ষুদ্র,,,,,
কিন্তু সেই স্বপ্ন গুলোর ভাঙ্গার কারণে তাদের জীবনে অনেক প্রভাব পড়ে।

আমরা লাইফের (প্রায়) সর্বক্ষেত্রেই আমাদের অধীনস্থদের স্বপ্নগুলো অবহেলা করেই ধ্বংস করে দেই।
একরকম অবহেলা / দুষ্টামি করেই ছোট বাচ্চাদেরকে অন্য মানুষদের সামনে লজ্জা দেই। তাদের ছোট ছোট দুর্বল বিষয় গুলো তাদের সামনেই অন্যদের সাথে আলোচনা করে মজা নেই।

আপনি অফিসের বসঃ আপনার একজন কর্মী ছুটি চাইলো। আপনি অবহেলা করে তা না দিয়ে তার পুরো পরিবারের একটা আনন্দ মুখর দিনকে মাটি করে দিলেন।

ফাইল আটকিয়ে রাখা অফিসার গুলো যদি জানতে পারতো একটা ফাইলের সাথে কত স্বপ্নের বীজ লুকিয়ে আছে,,,,,,

প্রতিটি উপরস্থ মানুষ গুলো যদি প্রতিটি অধীনস্থদের সমস্যা গুলো নিজেদের মনে করতো!