জুমুয়ার সানি খুতবাহ | জুমুয়ার দ্বিতীয় খুতবাহ | পিডিএফ ডাউনলোড

الخطبة الثانية من كل يوم جمعة জুমুয়ার দ্বিতীয় খুতবা, জুমুয়ার সানী খুতবা

জুমুয়ার দ্বিতীয় খুতবা

الحمد لله نحمده ونستعينه ونستغفره ونعوذ بالله من شرور أنفسنا ومن سيئات أعمالنا

সমস্ত প্রশংসা মহান আল্লাহ তায়ালার জন্য, আমি তাঁরই দরবারে সাহায্য প্রার্থনা করছি এবং তাঁর কাছে ক্ষমা চাচ্ছি। আর আমরা আমাদের নফসের কুমন্ত্রণা হতে আল্লাহ তা'য়ালার আশ্রয় প্রার্থনা করছি।

من يهده الله فلا مضل له ومن يضلل فلا هادي له

আল্লাহ তা'য়ালা যাকে হেদায়েত দান করেন তাকে কেউ পথ ভ্রষ্ট করতে পারেনা আর আল্লাহ তা'আলা যাকে সুপথ না দেখান তাকে কেউ হেদায়েত দান করতে পারে না।

وأشهد أن لا إله إلا الله وحده لا شريك له وأشهد أن محمدا عبده ورسوله

আমি সাক্ষ্য দিচ্ছি যে, নিশ্চয়ই আল্লাহ ব্যতীত আর কোন উপাস্য নেই, তিনি এক, তাঁর কোন শরীক নেই। আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে, মুহাম্মদ (সাঃ) আল্লাহর বান্দা এবং রাসূল।

أما بعد فيا أيها المسلمون قال الله تعالى اِنَّ اللّٰہَ وَمَلٰٓئِکَتَہٗ یُصَلُّوۡنَ عَلَی النَّبِیِّ ؕ یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا صَلُّوۡا عَلَیۡہِ وَسَلِّمُوۡا تَسۡلِیۡمًا

অতঃপর হে মুসলমানগণ! আল্লাহ তা'আলা বলেন, "নিশ্চয়ই আল্লাহ ও তাঁর ফেরেশতাগণ নবীর প্রতি রহমত প্রেরণ করেন। হে মুমিনগণ! তোমরা নবীর জন্য রহমতের তরে দোয়া কর এবং তাঁর প্রতি সালাম প্রেরণ কর।" ( আল আহ্‌যাব - ৫৬ )

اللهم صل على محمد عبدك ورسولك وصل على المؤمنين والمؤمنات والمسلمين والمسلمات وبارك على محمد وأزواجه وذريته

হে আল্লাহ, আপনি আপনার বান্দা ও রাসূল (সাঃ) এর উপর রহমত বর্ষণ করুন এবং সমস্ত মমিন মুসলমান নর-নারীর প্রতি রহমত বর্ষণ করুন। আর হযরত মুহাম্মদ (সাঃ) কে, তাঁর সহধর্মিণী ও সন্তান-সন্ততির প্রতি রহমত করুন।

قال النبي صلّ الله عليه وسلم أرحم امتي بامتي أبو بكر وأشدهم في أمر الله عمر وأصدقهم حياء عثمان  واقضي هم على

রাসূল (সাঃ) ইরশাদ করেন উম্মতের মধ্যে সর্বাধিক কোমল ব্যক্তি হচ্ছে হযরত আবু বকর (রাঃ) এবং আল্লাহর বিধান মেনে চলার ব্যাপারে কঠোর হলেন হযরত ওমর (রাঃ), সর্বাধিক লাজুক ব্যক্তি হযরত ওসমান (রাঃ) এবং হযরত আলী (রাঃ) শ্রেষ্ঠ বিচারক।

 فاطمة سيدة نساء أهل الجنة والحسن والحسين سيدا شباب أهل الجنة وحمزة أسد الله وأسد رسوله

হযরত ফাতেমা (রাঃ) বেহেশতী নারীদের নেত্রী , হাসান হোসাইন (রাঃ) বেহেশতী যুবকদের নেতা আর হামজা (রাঃ) আল্লাহ তাঁর রাসূলের বাঘ।

اللهم اغفر للعباس وولده مغفرة ظاهرة وباطنة لا تغادر ذنبا رضي الله تعالى عنهم أجمعين  - الله الله في أصحابي لا تتخذوهم غرضا من بعدي

হে আল্লাহ, আপনি আব্বাস (রাঃ) ও তার সন্তান-সন্ততিদের কে প্রকাশ্য-অপ্রকাশ্য সর্বতোভাবে ক্ষমা করুন। যেন একটি গুনাহ ও অবশিষ্ট না থাকে।  রাসূল (সাঃ) বলেন, সাবধান! সাবধান! তোমরা আমার সাহাবীদের সম্পর্কে আল্লাহকে ভয় করো। আমার পর তোমরা তাদেরকে শত্রুতার লক্ষ্যস্থল বানাবে না।

 فمن أحبهم فبحبي أحبهم ومن أبغضهم فببغضي أبغضهم، وخير القرون قرني ثم الذين يلونهم ثم الذين يلونهم

যে ব্যক্তি তাদেরকে ভালবাসবে তা আমার প্রতি ভালোবাসার দরুন ভালবাসবে এবং যে তাঁদের প্রতি বিদ্বেষ পোষণ করবে সে আমার প্রতি বিদ্বেষ থাকার দরুন তাদের প্রতি বিদ্বেষ পোষণ করবে। আমার সময়কার উম্মতগণ সর্বশ্রেষ্ঠ উম্মত। এরপর তাদের পরবর্তী কালের উম্মতগণ শ্রেষ্ঠ। অতঃপর তাদের পরবর্তী কালের উম্মতগণ শ্রেষ্ঠ।

اللهم اهدنا الصراط المستقيم، اللهم اعز الاسلام والمسلمين، اللهم انصر وارحم عساكر لبنغلاديش، واحفظهم من كل شدة ومصيبه

হে আল্লাহ, আমাদের কে সরল-সঠিক পথ প্রদর্শন করুন। হে আল্লাহ, আপনি ইসলাম ও মুসলমানদের মর্যাদা সমুন্নত করুন। হে আল্লাহ, বাংলাদেশ সেনাবাহিনীকে সাহায্য করুন, তাদের প্রতি রহম করুন এবং যাবতীয় বিপদ মুসিবত থেকে হেফাজত করুন।

رَبَّنَا تَقَبَّلۡ مِنَّا ؕ اِنَّکَ اَنۡتَ السَّمِیۡعُ الۡعَلِیۡمُ ( البقرة ١٢٧)

 رَبَّنَاۤ اٰتِنَا فِی الدُّنۡیَا حَسَنَۃً وَّفِی الۡاٰخِرَۃِ حَسَنَۃً وَّقِنَا عَذَابَ النَّارِ ( البقرة ٢٠١)

হে পরওয়ারদেগার! আমাদের থেকে কবুল করুন।  নিশ্চয়ই আপনি শ্রবণকারী, সর্বজ্ঞ। ( আল বাকারা - ১২৭ )

হে পরওয়ারদেগার! আমাদিগকে দুনয়াতেও কল্যাণ দান করুন, আখেরাতেও কল্যাণ দান করুন এবং আমাদিগকে দোযখের আযাব থেকে রক্ষা করুন। ( আল বাকারা - ২০১ )

اللَّهمَّ إِنِّي أَعُوُذُ بِكَ مِنَ الْبرَصِ، وَالجُنُونِ، والجُذَامِ، ومن وسّيءِ الأَسْقامِ

হে আল্লাহ, আমি আপনার নিকট ধবল, কুষ্ঠ এবং উন্মাদনা সহ সব ধরনের কঠিন দূরারোগ্য ব্যাধি থেকে পানাহ চাই। [সুনান আবু দাউদ]

عباد الله رحمكم الله اِنَّ اللّٰہَ یَاۡمُرُ بِالۡعَدۡلِ وَالۡاِحۡسَانِ وَاِیۡتَآیِٔ ذِی الۡقُرۡبٰی وَیَنۡہٰی عَنِ الۡفَحۡشَآءِ وَالۡمُنۡکَرِ وَالۡبَغۡیِ ۚ یَعِظُکُمۡ لَعَلَّکُمۡ تَذَکَّرُوۡنَ، (النحل - ٩٠)

হে আল্লাহর বান্দাগণ, আল্লাহ তোমাদের উপর রহম করুন। আল্লাহ ন্যায়পরায়ণতা, সদাচরণ এবং আত্নীয়-স্বজনকে দান করার আদেশ দেন।  তিনি অশ্লীলতা, অসঙ্গত কাজ এবং অবাধ্যতা করতে বারণ করেন। তিনি তোমাদের উপদেশ দেন যাতে তোমরা স্মরণ রাখ। (সূরা নাহল - ৯০)

فَاذۡکُرُوۡنِیۡۤ اَذۡکُرۡکُمۡ وَاشۡکُرُوۡا لِیۡ وَلَا تَکۡفُرُوۡنِ

আল্লাহ তা'য়ালা বলেন, "সুতরাং তোমরা আমাকে স্মরণ কর, আমিও তোমাদের স্মরণ রাখবো এবং আমার কৃতজ্ঞতা প্রকাশ কর; অকৃতজ্ঞ হয়ো না।" ( আল বাকারা - ১৫২ )


Download PDF File

PDF Download